• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ Who Are Jordanian Mail Order Brides? ‘বিরসকাব্য’ হয়ে যায় ‘বউয়ের জ্বালা’! নাটকের উদ্ভট নাম নিয়ে মোশাররফ করিমের হতাশা ইয়াশ রোহানের প্রিয় অভিনেতা সেদিন টি–শার্ট পরে বিয়ে করতে বাধ্য হয়েছিলেন ইরফান বরাবরই আমরা রবীন্দ্রনাথের কাছে ফিরি অন্তরঙ্গ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন এমিলি ভেবেছিলাম মরেই যাব, প্রতিদিন ৩০ ওষুধ ও ইনজেকশন নিতে হয়েছে : মৌনি রায় তবে কি অন্তঃসত্ত্বা দীপিকার সংসারে ভাঙনের সুর? সমরেশ মজুমদারের প্রয়াণ দিবস শাহিদ-কারিনার সম্পর্ক ও বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন ইমতিয়াজ আলি নীলফামারীতে পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মশালা সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ অ্যাম্বুলেন্সে এসে ভোট দিলেন অসুস্থ বৃদ্ধ পাকুন্দিয়ায় জাল ভোট দেওয়ায় তিন জনকে সাজা বগুড়া শহর আবারও ইজিবাইক-অটোরিকশার দখলে

মুইজ্জুর দলের ভূমিধস বিজয়ে যা বলল চীন

আন্তর্জাতিক ডেস্ক মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেয়েছে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)।

দেশটির নির্বাচন কমিশন পার্লামেন্টের ৮৬টি আসনের ফল প্রকাশ করেছে তার মধ্যে পিএনসির প্রার্থীরা পেয়েছেন ৭০টি আসন। পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য এ অবস্থান যথেষ্ট।মুইজ্জুর দলের ভূমিধস বিজয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, চীন মালদ্বীপের সঙ্গে কাজ করতে ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে  ইচ্ছুক। বিভিন্ন ক্ষেত্রে দ্বীপরাষ্ট্রটির সঙ্গে তারা সহযোগিতা করতে প্রস্তুত।বেইজিং বলেছে, মালদ্বীপের সঙ্গে তারা সম্পর্ক শক্তিশালী করবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বেইজিংয়ের লক্ষ্য চীন-মালদ্বীপের সমন্বিত কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব অব্যাহতভাবে গভীর করা। পাশাপাশি ‘চীন ও মালদ্বীপের অভিন্ন ভবিষ্যতের সাথে একটি সম্প্রদায় গঠন ত্বরান্বিত করা যা দুই জনগণকে আরও ভালোভাবে উপকৃত করবে।’ 

ওয়েনবিন বলেন, সফলভাবে সংসদীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা মালদ্বীপকে অভিনন্দন জানাই এবং মালদ্বীপের জনগণের পছন্দের প্রতি পূর্ণ শ্রদ্ধা জানাই।

মালদ্বীপের এবারের সংসদ নির্বাচন দু’টি কারণে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। মুইজ্জুর ‘ভারতবিরোধী অবস্থান’ এবং ‘চীন ঘেঁষা নীতি’ মালদ্বীপের মানুষের কাছে কতটা গ্রহণযোগ্য তা পরখ করার একটা পরিসর তৈরি করছিল এই নির্বাচন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.